বাংলাদেশের শিক্ষামন্ত্রী | সকল শিক্ষামন্ত্রীদের তালিকা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ পদ হল শিক্ষামন্ত্রী । বাংলাদেশর শিক্ষামন্ত্রী হল বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের প্রধান। 

শিক্ষামন্ত্রী কিভাবে নিয়োগ পায়?

রাষ্ট্রীয় ক্ষমতায় অসীন দল প্রধান এর মাধ্যমে মনোনীত ও রাষ্ট্রপতি দ্বারা সেই মনোনয়ন গৃহীত হলে ‘শিক্ষামন্ত্রী’ হিসাবে নিয়োগ প্রাপ্ত হন।

 

বাংলাদেশের বর্তমান শিক্ষামন্ত্রী কে?

সর্বশেষ শিক্ষামন্ত্রী কে? 2024 সালে বাংলাদেশের শিক্ষামন্ত্রী হল মহিবুল হাসান চৌধুরী নওফেল। বাংলাদেশের নতুন বর্তমান শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ প্রাপ্ত আছেন।

২০১৮ সালে ১ম বার শিক্ষা উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এবং ১১ জানুয়ারি ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চট্টগ্রাম-৯ আসন থেকে দ্বিতীয় বার সংসদ সদস্য নির্বাচিত হন।

মহিবুল হাসান চৌধুরী নওফেল ২৬ জুলাই ১৯৮৩ জন্ম গ্রহণ করেছেন। তিনি বাংলাদেশের একজন রাজনীতিবিদ। চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য হিসেবে বর্তমানে তিনি বাংলাদেশের শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। মহিবুল হাসান চৌধুরী নওফেল ইসলাম ধর্ম গ্রহন পূর্বক বৃটিশ নাগরিক এমা ক্লেয়ার বার্টনকে বিয়ে করেন।

মহিবুল হাসান চৌধুরী নওফেল ঢাকা বারের আইনজীবী। তিনি চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিরও সদস্য। বেসরকারি টেলিভিশন চ্যানেল বিজয় টিভির ব্যবস্থাপনা পরিচালক।

Source

বাংলাদেশের প্রথম শিক্ষা মন্ত্রীর নাম কি?

বাংলাদেশের প্রথম শিক্ষা মন্ত্রীর নাম হল এম ইউসুফ আলী। ইউসুফ আলী ১৯২৩ সালে দিনাজপুরে জন্মগ্রহণ করেন এবং মৃত্যুবরণ করেন ১৯৯৮ সালে।

স্বাধীনতার সনদ পাঠক, মুজিবনগর সরকারের ত্রাণ ও পু্নর্বাসন দপ্তরের প্রধান এবং স্বাধীন বাংলাদেশ সরকারের প্রথম শিক্ষামন্ত্রী। এছাড়াও তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রতিষ্ঠাকালীন সভাপতি (১৯৭২-৭৬) ছিলেন।

Source

স্বাস্থ্য সম্পর্কে জানুন।

বাংলাদেশের শিক্ষা মন্ত্রীর তালিকা

চলুন এক নজরে দেখে নেওয়া যাক বাংলাদেশের শিক্ষা মন্ত্রীর তালিকাসমূহঃ

ক্রমনামবিস্তারিত
০১এম ইউসুফ আলীতিনি দায়িত্ব গ্রহণ করেছেন ২৯ ডিসেম্বর ১৯৭১ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৬ জানুয়ারি ১৯৭৫ সালে। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর একজন পতিনিধি ছিলেন।
০২মোজাফফর আহমদ চৌধুরীতিনি দায়িত্ব গ্রহণ করেছেন ২৬ জানুয়ারি ১৯৭৫ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ৬ নভেম্বর ১৯৭৫ সালে। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর একজন পতিনিধি ছিলেন।
০৩আবুল ফজলউপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ২৬ নভেম্বর ১৯৭৫ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২২ জুন ১৯৭৭ সালে। তিনি নির্দলীয় ছিলেন।
০৪সৈয়দ আলী আহসানউপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ২২ জুন ১৯৭৭ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৯ জুন ১৯৭৮ সালে। তিনিও নির্দলীয় ছিলেন।
০৫কাজী জাফর আহমদশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৪ জুলাই ১৯৭৮ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১১ অক্টোবর ১৯৭৮ সালে। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন পতিনিধি ছিলেন।
০৬আবদুল বাতেনপ্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ১১ অক্টোবর ১৯৭৮ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১৫ এপ্রিল ১৯৭৯ সালে। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন পতিনিধি ছিলেন।
০৭শাহ্ মোহাম্মদ আজিজুর রহমানপ্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ১৫ এপ্রিল ১৯৭৯ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১১ ফেব্রুয়ারি ১৯৮২ সালে। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন পতিনিধি ছিলেন।
০৮তাফাজ্জল হুসেন খানশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১২ ফেব্রুয়ারি ১৯৮২ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৪ মার্চ ১৯৮২ সালে। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন পতিনিধি ছিলেন।
০৯আব্দুল মজিদ খানউপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ২৬ মে ১৯৮২ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১১ ডিসেম্বর ১৯৮৩ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১০আব্দুল মজিদ খানশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১১ ডিসেম্বর ১৯৮৩ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১ জুন ১৯৮৪ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১১শামছুল হুদা চৌধুরীশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১ জুন ১৯৮৪ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১৫ জানুয়ারি ১৯৮৫ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১২শামছুল হুদা চৌধুরীশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৪ আগস্ট ১৯৮৫ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১৬ ফেব্রুয়ারি ১৯৮৬ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১৩এম এ মতিনশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১৬ ফেব্রুয়ারি ১৯৮৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৩ মার্চ ১৯৮৬ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১৪এ কে এম নুরুল ইসলামশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ২৪ মার্চ ১৯৮৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৫ মে ১৯৮৬ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১৫এম এ মতিনশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ২৫ মে ১৯৮৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ৯ জুলাই ১৯৮৬ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১৬মোমিনউদ্দিন আহমেদশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৯ জুলাই ১৯৮৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ৩০ নভেম্বর ১৯৮৬ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১৭মাহবুবুর রহমানশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৩০ নভেম্বর ১৯৮৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৭ মার্চ ১৯৮৮ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১৮গোলাম সারোয়ার মিলনউপমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৩০ নভেম্বর ১৯৮৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১০ অক্টোবর ১৯৮৭ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
১৯আনিছুল ইসলাম মাহমুদশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১০ডিসেম্বর ১৯৮৮ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২ মে ১৯৯০ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
২০কাজী জাফর আহমদপ্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ২মে ১৯৯০ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ৬ ডিসেম্বর ১৯৯০ সালে। তিনি জাতীয় পার্টি এর একজন পতিনিধি ছিলেন।
২১জিল্লুর রহমান সিদ্দিকীউপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১০ ডিসেম্বর ১৯৯০ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১৬ মার্চ ১৯৯১ সালে। তিনি নির্দলীয় ছিলেন।
২২এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ২০ মার্চ ১৯৯১ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১৯ সেপ্টেম্বর ১৯৯১ সালে। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন পতিনিধি ছিলেন।
২৩জমির উদ্দিন সরকারশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১৯ সেপ্টেম্বর ১৯৯১ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১৯ মার্চ ১৯৯৬ সালে। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন পতিনিধি ছিলেন।
২৪রফিকুল ইসলাম মিয়াশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১৯ মার্চ ১৯৯৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ৩০ মার্চ ১৯৯৬ সালে। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন পতিনিধি ছিলেন।
২৫আমান উল্লাহ চৌধুরীপ্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১৯ মার্চ ১৯৯৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ৩০ মার্চ ১৯৯৬ সালে। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন পতিনিধি ছিলেন।
২৬মোঃ শামসুল হকউপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৩ এপ্রিল ১৯৯৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৩ জুন ১৯৯৬ সালে। তিনি নির্দলীয়
(তত্ত্বাবধায়ক সরকার) ছিলেন।
২৭এ এস এইচ কে সাদেকশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ২৩ জুন ১৯৯৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১৫ জুলাই ২০০১ সালে। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর একজন পতিনিধি ছিলেন।
২৮এ এস এম শাহজাহানউপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১৫ জুলাই ২০০১ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১০ অক্টোবর ২০০১ সালে। তিনি নির্দলীয়
(তত্ত্বাবধায়ক সরকার) ছিলেন।
২৯এম ওসমান ফারুকশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১১অক্টোবর ২০০১ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৮ অক্টোবর ২০০৬ সালে। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন পতিনিধি ছিলেন।
৩০ইয়াজউদ্দিন আহমেদপ্রধান উপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১- নভেম্বর ২০০৬ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১১ জানুয়ারি ২০০৭ সালে। তিনি নির্দলীয়
(তত্ত্বাবধায়ক সরকার) ছিলেন।
৩১আইয়ুব কাদরীউপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১৬ জানুয়ারি ২০০৭ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৬ ডিসেম্বর ২০০৭ সালে। তিনি নির্দলীয়
(তত্ত্বাবধায়ক সরকার) ছিলেন।
৩২হোসেন জিল্লুর রহমানউপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ২৭ ডিসেম্বর ২০০৭ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ২৭ ডিসেম্বর ২০০৭ সালে। তিনি নির্দলীয়
(তত্ত্বাবধায়ক সরকার) ছিলেন।
৩৩রাশেদা কে চৌধুরীউপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১৪ জানুয়ারি ২০০৭ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ৬ জানুয়ারি ২০০৯ সালে। তিনি নির্দলীয়
(তত্ত্বাবধায়ক সরকার) ছিলেন।
৩৪নুরুল ইসলাম নাহিদশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৬ জানুয়ারি ২০০৯ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ৬ জানুয়ারি ২০১৯ সালে। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর একজন পতিনিধি ছিলেন।
৩৫দীপু মনিশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৬ জানুয়ারি ২০১৯ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১১ জানুয়ারি ২০২৪ সালে। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর একজন পতিনিধি ছিলেন।
৩৬মহিবুল হাসান চৌধুরী নওফেলউপমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৭ জানুয়ারি ২০১৯ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১০ জানুয়ারি ২০২৪ সালে। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর একজন পতিনিধি।
৩৭মহিবুল হাসান চৌধুরী নওফেলশিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ১১ জানুয়ারি ২০২৪ এবং এখনো চলমান রয়েছে। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর একজন পতিনিধি।
বাংলাদেশের প্রথম শিক্ষা মন্ত্রীর নাম কি?

বাংলাদেশের প্রথম শিক্ষা মন্ত্রীর নাম হল এম ইউসুফ আলী। ইউসুফ আলী ১৯২৩ সালে দিনাজপুরে জন্মগ্রহণ করেন এবং মৃত্যুবরণ করেন ১৯৯৮ সালে।

বাংলাদেশের শিক্ষা মন্ত্রীর ধর্ম কি?

মহিবুল হাসান চৌধুরী নওফেল ইসলাম ধর্ম গ্রহন পূর্বক বৃটিশ নাগরিক এমা ক্লেয়ার বার্টনকে বিয়ে করেন। অর্থাৎ তার ধর্ম ইসলাম।

বাংলাদেশের শিক্ষা প্রতিমন্ত্রীর নাম কি ২০২৪

দীপু মনি হলেন ২০২৪ সালে বাংলাদেশের শিক্ষা প্রতিমন্ত্রীর। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর একজন পতিনিধি। শিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ৬ জানুয়ারি ২০১৯ এবং দায়িত্ব হস্তান্তর করেছেন ১১ জানুয়ারি ২০২৪ সালে।

সর্বশেষ শিক্ষামন্ত্রী কে?

বর্তমান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মন্ত্রী পরিষদের সদস্য।

নতুন শিক্ষামন্ত্রী নাম কী?

১১ জানুয়ারি ২০২৪ নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এবং এখনো চলমান রয়েছে।

আসসালামু আলাইকুম। ১ম পরিচয়, আমি একজন মুসলমান। আমি শরিফুল ইসলাম। পেশায় একজন বৈদ্যুতিক ইন্জিনিয়ার। ফ্রি সময়ে আমার প্রিয় পাঠকদের জন্য ব্লগ লিখতে ভালোবাসি।

Sharing Is Caring:

Leave a Comment