সরি! কথায় কথায় Sorry বলেন? বিষয়টা কিন্তু হাল্কা নয়। জানুন আসল ব্য়বহার

সরি বলা নিয়ে ব্যাটিস্টেলার একটি উপদেশ আছে। আর সেটা হল: “শোক তখনই প্রকাশ করুন, যখন এবং যে ধরনের পরিস্থিতিতে আপনার পরিবারের সদস্যরা শোকপালন করতে শিখিয়েছেন।”

আমরা অনেকেই আছি, কিছু হোক আর না হোক ‍Sorry শব্দটি মুহুর্তেই বলে ফেলি। মানে কথায় কথায় Sorry বলি। যেখানে প্রয়োজন সেখানেও বলি আবার যেখানে প্রয়োজন নেই সেখানেও বলি। যা মোটেও কাম্য নয়। চলুন আজ আমরা সরি (Sorry) নিয়ে আলোচনা করি।

সরি মানে কি

সরি মানে কি

“সরি” মানে হলো ক্ষমা চাওয়া বা দুঃখ প্রকাশ করা। এটি সাধারণত তখন ব্যবহার করা হয় যখন কেউ কোনো ভুল করে বা অন্য কারো ক্ষতি করে এবং সেই জন্য ক্ষমা প্রার্থনা করে বা নিজের দুঃখ প্রকাশ করে।

‘Sorry’ শব্দটি ইংরেজি ‘sarig’ শব্দ থেকে তৈরি করা, যার অর্থ ছিল ‘রেগে যাওয়া বা চিন্তিত’ হয়ে পড়া। যদিও বেশিরভাগ লোকই এই ধরনের অভিব্যক্তি বোঝানোর জন্য ‘Sorry’ শব্দটা ব্যবহার করে না।

কিন্তু বর্তমানে সরি বলাটা যেন মানুষের অভ্যেস হয়ে গেছে। এর মত অনেক শব্দ অন্য ভাষাতে পাওয়া যায় যেমন; প্রাচীন জার্মানয় sairag এবং মর্ডান জার্মান ভাষায় sairagaz, ইন্দো ইউরোপীয় ভাষায় sayǝw.

Sorry সরি কখন ব্যবহার করা হয়

দক্ষিণ ওরেগন ইউনিভার্সিটির ভাষাবিদ অ্যাডভিন ব্যাটিস্টেলা তার বই “সরি অ্যাবাউট দ্যাট: দ্য ওয়েজ অফ পাবলিক অ্যাপোলজি”-তে লিখেছেন, “মানুষ বিভিন্ন কারণে সরী শব্দটি ব্যবহার করে।”

"সরি" শব্দের মানে 'আমাকে ক্ষমা করে দিন' নয়। এর সঠিক অর্থ হলো - দুঃখ হওয়া, আফসোস করা, নিজের ভুলের জন্য দুঃখ পাওয়া।

“Sorry” শব্দের মানে ‘আমাকে ক্ষমা করে দিন’ নয়। এর সঠিক অর্থ হলো – দুঃখ হওয়া, আফসোস করা, নিজের ভুলের জন্য দুঃখ পাওয়া।

সরি বললে খুব সহজেই তাঁর বিশ্বাস অর্জন করা যায়।

কেন সরি (Sorry) বলবেন?

আজকাল কাউকে “Sorry” বললে খুব সহজেই তাঁর বিশ্বাস অর্জন করা যায়। তবে, সরি বলা মানেই শুধু মুখের কথা নয়; এর সাথে আন্তরিকতা ও সত্যিকারের অনুশোচনা থাকতে হয়। একটি সৎ এবং আন্তরিক ক্ষমা প্রার্থনা সম্পর্ককে মজবুত করতে পারে এবং আস্থা পুনঃস্থাপন করতে সহায়ক হতে পারে। শুধু তাই নয়, ক্ষমা প্রার্থনা করার পরে আমাদের উচিত সংশোধনের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা, যাতে ভবিষ্যতে একই ভুল পুনরাবৃত্তি না ঘটে।

বিবিসির একটি রিপোর্ট অনুযায়ী, একজন ব্রিটিশ নাগরিক দিনে কমপক্ষে ৮ বার সরী বলে। কেউ কেউ তো দিনে ২০ বার পর্যন্ত Sorry বলে। শতবর্ষ আগে বিশ্বের বহু অংশে ব্রিটেনের আধিপত্য ছিল, ফলে এই সরি বলার অভ্যাস পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে।

তবে, sorry বলার এই প্রবণতা কখনো কখনো অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় হতে পারে, বিশেষ করে যখন এটি অভ্যাসগত হয়ে যায় এবং প্রকৃত দুঃখ বা অনুশোচনার পরিবর্তে শুধুমাত্র সামাজিক আনুষ্ঠানিকতা হিসেবে ব্যবহৃত হয়। তাই, সত্যিকার অর্থে দুঃখ প্রকাশের সময় সরি বলা উচিত এবং সেই সাথে কাজের মাধ্যমে প্রমাণ করা উচিত যে আমরা আমাদের ভুল থেকে শিখছি এবং তা সংশোধন করার চেষ্টা করছি।

কথায় কথায় Sorry বলেন

কথায় কথায় Sorry বলেন?

অতিরিক্ত বা অপ্রয়োজনীয়ভাবে এই শব্দটি ব্যবহার করা আপনার কথার গুরুত্ব কমিয়ে দিতে পারে।

আসল ব্যবহার সম্পর্কে কিছু পরামর্শ:

  • আসল দুঃখপ্রকাশ: সত্যিকারের ভুল বা অপরাধের ক্ষেত্রে ক্ষমা চাওয়ার জন্য ব্যবহার করুন।
  • সমবেদনা: কারো দুঃখ বা কষ্টে সমবেদনা জানাতে “Sorry” বলুন, যেমন, “I’m sorry to hear about your loss.”
  • দৈনন্দিন শিষ্টাচার: ছোটখাটো ভুল বা অসুবিধার জন্য ব্যবহৃত হতে পারে, যেমন, কারো পথে বাধা সৃষ্টি করলে।
  • সমস্যার সমাধান: শুধু সরি বললেই হবে না, বরং ভুল সংশোধনের প্রচেষ্টা করুন।
  • সংযম: প্রতিটি ছোটখাটো বিষয়ে “Sorry” বলার পরিবর্তে অন্য কথায় দুঃখ প্রকাশ করতে পারেন।
  • সঠিকভাবে এবং সংযতভাবে “Sorry” ব্যবহার করলে এটি আপনার আন্তরিকতা ও সামাজিক শিষ্টাচারের পরিচায়ক হবে।

আসসালামু আলাইকুম। ১ম পরিচয়, আমি একজন মুসলমান। আমি শরিফুল ইসলাম। পেশায় একজন বৈদ্যুতিক ইন্জিনিয়ার। ফ্রি সময়ে আমার প্রিয় পাঠকদের জন্য ব্লগ লিখতে ভালোবাসি।

Sharing Is Caring:

1 thought on “সরি! কথায় কথায় Sorry বলেন? বিষয়টা কিন্তু হাল্কা নয়। জানুন আসল ব্য়বহার”

Leave a Comment