বায়ু দূষণ অনুচ্ছেদ ৷ সকল শ্রেণীর জন্য বাংলা ২য় পত্র

 এই আর্টিকেলে বায়ু দূষণ অনুচ্ছেদ সকল শ্রেণির শিক্ষার্থীদের জন্য বাংলা ভাষায় লিখা হয়েছে। যেন সকল ছাত্রছাত্রীরা সহজে মনে রাখতে পারে এবং এটি পরিক্ষায় লিখে ভালো একটি ফলাফল অর্জন করতে পারে। আরও পড়ুন, অনুচ্ছেদ কি? কেন লেখতে হয়? এবং কিভাবে লেখতে হয়

বায়ু দূষণ অনুচ্ছেদ
বায়ু দূষণ অনুচ্ছেদ

বায়ু দূষণ অনুচ্ছেদ

পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ায় বায়ুমণ্ডলের ওজোন স্তর ক্ষতিগ্রস্ত হয়ে সূর্যের ক্ষতিকর তেজস্ক্রিয় রশ্মি পৃথিবীকে আক্রমণ করছে। ফলে মানবজীবন আক্রান্ত হচ্ছে মারাত্মক ব্যাধিতে। একদিন বায়ুমণ্ডল বিশুদ্ধ ছিল, ছিল অফুরন্ত অক্সিজেন। পৃথিবীর বায়ুমণ্ডলে আজ আর সেই বিশুদ্ধতা নেই। প্রাচীন পৃথিবীতে যখন আগুন আবিষ্কৃত হয়, তখন থেকেই সূচিত হয় প্রাণের ধাত্রী অক্সিজেনের ধ্বংসলীলা শুরু হয় বায়ুদূষণ। সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গেই বৃদ্ধি পায় বায়ুদূষণের ব্যাপকতা। এ পর্যায়ের সূচনা হয় শিল্প বিপ্লবের সময় থেকে। তারপর এলো বাষ্পশক্তি ও বিদ্যুৎশক্তি। এ দুটি উৎপাদনের মুলে যে দহন সৃষ্টি করে তা অক্সিজেনের অনুপাত কমিয়ে শ্বাসরোধী বিষাক্ত নিঃশ্বাসে বায়ুমণ্ডলকে প্রাণঘাতী করে তোলে। তারপর এলো পারমাণবিক যুগ। কাঠ, কয়লা ও তৈল দহনের ফলে বাতাস যে পরিমাণে দূষিত হয়, পারমাণবিক দহনের ফলে দূষণের পরিমাণ তার চেয়ে লক্ষ গুণ বেশি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ বছরে পারমাণবিক বোমাবর্ষণের ফলে বায়ুদূষণ আরো বিপজ্জনক হয়ে ওঠে। বিপন্ন হয়ে পড়ে মানুষ, জীবজন্তু এবং উদ্ভিদের অস্তিত্ত্ব। বায়ুদূষণের এ বিষময় পরিণামের কথা স্মরণে রেখেও পৃথিবীর দেশে দেশে এখনো চলছে নিউটন ও পারমাণবিক বোমার প্রস্তুতি। দূষিত বাতাসের কারণে নানা রোগ জীবাণুর বংশবিস্তারের স্বর্গভূমি হয়ে উঠেছে পৃথিবী। ফলে যক্ষ্মা, ক্ষয়রোগ, শ্বাসরোগ, উদরাময়, স্নায়ুরোগ ইত্যাদি বহু মারাত্মক দুরারোগ্য ব্যাধি আজ মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলেছে। এই দূষিত বাতাসে সুস্থ সন্তানের জন্ম এবং তার বিকাশের প্রতিশ্রুতি দিনের পর দিন ক্ষীণ থেকে ক্ষীণতর হয়ে আসছে। মোটরযান, কলকরখানা ও ইটের ভাটা থেকে ধোঁয়ার সাথে যে পরিমাণ কার্বন-মনোক্সাইড গ্যাস বেরিয়ে আসছে তাতে পৃথিবীর বাতাস দূষিত হচ্ছে। বাংলাদেশও তার বাইরে নয়। বাংলাদেশের রাস্তাঘাটে যেভাবে আবর্জনা ও চামড়া শিল্পের বর্জ্য পড়ে থাকে তাতে দূষিত বায়ুর মাধ্যমে জটিল রোগের বিস্তার ঘটে। এ অবস্থা থেকে মুক্তির জন্যে বায়ুদূষণরোধে সকলকেই সচেতন হতে হবে।

আরও পড়ুনঃ

পোস্ট ট্যাগ

অনুচ্ছেদ বায়ু দূষণ, বায়ু দূষণ অনুচ্ছেদ, বায়ু দূষণ অনুচ্ছেদ Class 8, অনুচ্ছেদ বায়ু দূষণ Class 9, অনুচ্ছেদ বায়ু দূষণ for SSC.

Post a Comment

Previous Post Next Post