অর্থনৈতিক উন্নয়নের পাঁচটি ধাপঃ ইইই পিডিয়া

 

অর্থনৈতিক উন্নয়নের ধাপসমূহ

অর্থনৈতিক উন্নয়ন একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া। এ প্রক্রিয়ার বিবর্তনিক ধারা আছে। তাই একে একটি ঐতিহাসিক উন্নয়ন প্রক্রিয়া হিসেবে বিবেচনা করা হয়। এ বিষয়টির উপর গবেষণা ও আলোচনা অনেক বিশেষজ্ঞ করেছেন। তাঁদের মধ্যে অধ্যাপক রস্টোর (Professor Rostour)-এর নাম উল্লেখযোগ্য। তাঁর প্রবর্তিত পর্যায়ক্রমিক তত্ত্বটি বহুল আলোচিত ও বিতর্কিত। রস্টোর তত্ত্ব অনুযায়ী একটি দেশের অর্থনৈতিক অবস্থা অনুন্নত অবস্থা হতে উন্নত পর্যায়ে আসতে অনেক সময় লাগে। এ সময়কালে অনুন্নত হতে উন্নত অবস্থায় পৌঁছানোর স্তরকে কতিপয় স্তর বা পর্যায়ে বিভক্ত করা হয়।

অর্থনৈতিক প্রবৃদ্ধি কী?

অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে কোনো নির্দিষ্ট সময়ের ব্যবধানে কোনো দেশের মোট জাতীয় উৎপাদন বৃদ্ধিকে নির্দেশ করে ।

অর্থনৈতিক উন্নয়ন কী?

অর্থনৈতিক উন্নয়ন হলো জাতীয় ও মাথাপিছু আয় বৃদ্ধির সাথে সাথে দেশের সামগ্রিক অর্থনীতির ক্ষেত্রে কাঠামোগত ও পদ্ধতিগত পরিবর্তন।

আরও পড়ুনঃ  অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্তগুলো কি কি

অর্থনৈতিক উন্নয়নের পাঁচটি ধাপ

রাষ্ট্র সমাজকে অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে চিহ্নিত করে পাঁচ ভাগে ভাগ করা হয়েছে, যেমন-

প্রথম স্তরঃ চিরাচরিত সমাজ বা সনাতন স্তর,

দ্বিতীয় স্তরঃ স্বনির্ভর উন্নয়ন স্তরের পূর্বশর্ত অবস্থার স্তর,

তৃতীয় স্তরঃ পূর্ণাঙ্গ স্তরে উঠার প্রচেষ্টার স্তর,

চতুর্থ স্তরঃ শিল্পোদ্যোক্তার আবির্ভাবের স্তর, এবং

পঞ্চম স্তরঃ ব্যাপক ভোগেরকাল সম্পর্কিত স্তর।

অর্থনৈতিক উন্নয়নের পাঁচটি ধাপের বিস্তারিত

(১) চিরাচরিত সমাজ বা সনাতন স্তরঃ এ স্তরে অর্থনৈতিক স্থিতাবস্থা (Static Equilibrium) বজায় থাকে। আধুনিক প্রযুক্তির অনুপস্থিতি থাকে এবং উত্তরাধিকার সূত্রে পাওয়া সামাজিক কাঠামো বহাল থাকে বলে অর্থনৈতিক ক্ষেত্রে গতিশীলতা আসে না। পরিণামে কৃষির উপর জনসংখ্যার চাপ বৃদ্ধি পায় এবং উৎপাদনশীলতা হ্রাস পায়।

(২) স্বনির্ভর উন্নয়ন স্তরের পূর্বশর্ত অবস্থার স্তরঃ এ স্তরে স্বাবলম্বী হবার পূর্বশর্তসমূহ দেখা দেয়। কৃষিকাজে আধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু হয়।

(৩) পূর্ণাঙ্গ স্তরে উঠার প্রচেষ্টার স্তরঃ এ স্তরে শিল্পকারখানার বিকাশ ঘটে এবং সামাজিক জীবনে গতিশীলতা দেখা দেয় এবং উন্নয়নের ফলে যোগাযোগ ব্যবস্থা সহজতর হয়।

(৪) শিল্পোদ্যোক্তার আবির্ভাবের স্তরঃ  শিল্প সম্প্রসারণের প্রয়োজনে শিল্পোদ্যোক্তার আবির্ভাব অবশ্যম্ভাবী হয়ে দাঁড়ায়। এ স্তরে পুরানো পদ্ধতির স্থানে আধুনিক প্রযুক্তির ব্যবহার, নতুন নতুন পদ্ধতির উদ্ভাবন ইত্যাদি অর্থাৎ পরিকল্পিতভাবে ইনপুট প্রসেস ও আউটপুটে মনিটরিং কার্য সম্পাদন করেন শিল্পোদ্যোক্তা। ফলে মানসম্পন্ন উৎপাদনশীলতা বৃদ্ধি পায়।

(৫) ব্যাপক ভোগেরকাল সম্পর্কিত স্তরঃ এ স্তরে উৎপাদিত পণ্যের সরবরাহ বৃদ্ধি পায় ফলে ক্রেতাসাধারণ প্রয়োজনীয় পণ্য সহজে ক্রয় করে ভোগ করতে সমর্থ হয়।

উপরোক্ত যে তত্ত্বগুলো আলোচনা করা হলো তা মোটামুটি রস্টোর অর্থনৈতিক প্রবৃদ্ধির পর্যায়ক্রমিক তত্ত্বের ধারণা বলা যেতে পারে। রস্টোর অর্থনৈতিক প্রবৃদ্ধির পর্যায়ক্রমিক তত্ত্বে রাজনৈতিক প্রভাবের সংশ্লিষ্টতার আভাস পাওয়া যায়।

আরও পড়ুনঃ  ব্যবসায় পরিবেশ কি? ব্যবসায় পরিবেশের উপাদানসমূহ

অর্থনৈতিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে পার্থক্য কি?

অর্থনৈতিক উন্নয়ন (Economic Development) বলতে কেবলমাত্র মোট জাতীয় উৎপাদন বৃদ্ধিকেই নির্দেশ করে না, বরং সেই সাথে যে কলাকৌশল এবং প্রাতিষ্ঠানিক কাঠামোর মাধ্যমে তা উৎপাদিত ও বণ্টিত হয় তার পরিবর্তনও নির্দেশ করে। 

পক্ষান্তরে, অর্থনৈতিক প্রবৃদ্ধি (Economic Growth) বলতে কোনো নির্দিষ্ট সময়ের ব্যবধানে কোনো দেশের মোট জাতীয় উৎপাদন বৃদ্ধিকে নির্দেশ করে। 

একটি উদাহরণ থেকে এ দুটি অর্থনৈতিক টার্ম সম্পর্কে ধারণা পরিষ্কার হতে পারে। দুটি দেশের প্রবৃদ্ধির হার এক হলেও তাদের উন্নয়নের স্তর ভিন্ন হতে পারে। যেমন- একটি দেশ তার ভূমি ও প্রাকৃতিক সম্পদের উপর পুরাতন উৎপাদন পদ্ধতির সম্প্রসারণের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করতে পারে। অপরদিকে, দ্বিতীয় দেশটি অপেক্ষাকৃত কম উৎপাদনশীল কার্যক্রম হতে অধিক উৎপাদনশীল কার্যক্রমে সম্পদ স্থানান্তর করে এবং নতুন নতুন - কলাকৌশল প্রবর্তন করে উৎপাদন বৃদ্ধি করতে পারে। 

এক্ষেত্রে উভয় দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জিত হলেও কেবলমাত্র দ্বিতীয় দেশটির ক্ষেত্রে অর্থনৈতিক উন্নয়ন ঘটেছে বলা যায়। লেখাটি ভালো লাগলে শেয়ার করতে পারেন। 

Post a Comment

Previous Post Next Post