কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা? অনলাইনে চেক করার পদ্ধতি।

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা অনলাইনে চেক

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা? কিভাবে দেখবেন? এ নিয়ে চিন্তায় আছেন? ভাববেন না আজ আমরা দেখাবো কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা অনলাইনে চেক করার পদ্ধতি। 

কৃষকদের আর্থিক সাহায্য দিতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan) চালু করেছিল। তেমনি রাজ্য সরকার কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) চালু করেছিল। কৃষকরা এই প্রকল্পের অধীনে রবি ও খরিফ ফসল চাষের জন্য  ৪০০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত পান দুটি কিস্তিতে। 

এছাড়াও ৬০ বছরের মধ্যে যদি এই প্রকল্প অধীনে থাকা কৃষকরা মারা যান, তবে সেক্ষেত্রে রাজ্য সরকার সেই কৃষকের পরিবারকে এককালীন ২ লাখ টাকা আর্থিক সাহায্য দেয়। চলতি বছর জুন মাসে খারিফ মরশুমের জন্য ৭৯ লাখ কৃষককে ২ হাজার ৪৬৮ কোটি টাকা সহায়তা দেওয়া হয়েছিল রাজ্যের তরফ থেকে। এই প্রকল্পে মোট ৯১ লাখ ৫৭ হাজার কৃষককে সহায়তা দেওয়া হয়েছে।

কীভাবে জানবেন কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা (How To Check Krishak Bandhu Installment) 

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা? তা চেক করার ২টি উপায় রয়েছে। 
  1. মোবাইল মেসেজ পদ্ধতি।
  2. ভোটার আইডি কার্ডের মাধ্যমে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক (Krishak Bandhu Status Check)। 

কিভাবে মোবাইল মেসেজ পদ্ধতিতে দেখবেন কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা? 

ব্যাঙ্ক অ্যাকাউন্টের স্টেটমেন্ট চেক করা হল কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কিনা তা জানার সব থেকে সহজ উপায়। এছাড়াও আপনি আপনার ফোনের মেসেজ বক্স চেক করতে পারেন। যদি আপনার ফোনের মেসেজে কিংবা অ্যাকাউন্ট স্টেটমেন্ট ২০০০ টাকা প্রবেশের মেসেজ আসে। তাহলে বুঝবেন যে আপনার কৃষক বন্ধুর টাকা ঢুকেছে।

কিভাবে ভোটার আইডি কার্ডের মাধ্যমে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করবেন? (Krishak Bandhu Status Check)

  1. কৃষকবন্ধুর অফিসিয়াল ওয়েবসাইট krishakbandhu.net/ এ প্রবেশ করুন।
  2. কৃষকবন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে নথিভুক্ত কৃষকদের তথ্যের অপশনে ক্লিক করুন।আপনাকে অন্য পেজে নিয়ে যাওয়া হবে।
  3. আপনার ভোটার আইডি কার্ড নম্বর দিয়ে সার্চ বটনে ক্লিক করতে হবে।
  4. যদি Transaction Successfully লেখা দেখা যায় তাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স চেক করে দেখতে হবে।
কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা

আপনি যদি কোনো রেকর্ড খুঁজে না পান, তাহলে আপনাকে আপনার স্ট্যাটাস সম্পর্কে জানতে CSC বা কৃষি সহকারী পরিচালকের অফিসে যেতে হবে।

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা অনলাইনে চেক করার পদ্ধতি আরও সহজে ধাপে ছবিসহ দেখতে এই পোস্টটি দেখুন।


কৃষক বন্ধুর টাকা গত বছর ডিসেম্বর মাসে রবি মরশুমের জন্য কৃষকদের অ্যাকাউন্টে ঢুকেছিল। জানা যাচ্ছে, এবার রবি মরশুমের জন্য় কৃষক বন্ধু (Krishak Bandhu) প্রকল্পের টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো শুরু করেছে সরকার। নথিভুক্ত কৃষকরা তাঁদের অ্যাকাউন্টে টাকা পেতে শুরু করেছেন। 

টাকা পাঠানোর ক্ষেত্রে যে কৃষকদের অ্যাকাউন্ট ভ্যালিড রয়েছে তাঁদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। সব কৃষকের অ্যাকাউন্টে একই দিনে টাকা ট্রান্সফার করা সম্ভব নয়। তাই আপনি যদি এখনও পর্যন্ত টাকা না পেয়ে থাকেন, তবে চিন্তার কোনও কারণ নেই। আপনিও খুব শীঘ্রই কৃষক বন্ধুর টাকা (Krishak Bandhu Money) পেয়ে যাবেন। যদি ট্রানজেকশন স্ট্যাটাস অ্যাকাউন্ট ভ্যালিড থাকে।

আশা করিছি পোস্টটি আপনাদের কাছে তথ্যমূলক ও হেল্পফুল হয়েছে। পোস্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করে আপনার সকল বন্ধুদেরকে জানাতে সাহায্য করবেন। 

1 Comments

Previous Post Next Post