কৃষক বন্ধু স্ট্যাটাস চেক অনলাইন: দেখুন কিভাবে করবেন?

কৃষক বন্ধু স্ট্যাটাস চেক অনলাইনঃ হ্যা বন্ধুরা,কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস কিভাবে চেক করতে হয়, সেটা জানতে চেয়ে অনেকেই জিজ্ঞাসা করেছেন। তাই আজ সবার কথা ভিবেচনা করে এই পোস্টটি লেখা হল। 

হা বন্ধুরা, বেশ কিছুদিন ধরে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক এর সুবিধা বন্ধ করা ছিল। বর্তমানে সে সুবিধা আবারও চালু করে দেয়া হলো কৃষকদের জন্য। কৃষকরা অনলাইন থেকে নিজেদের কৃষক বন্ধু প্রকল্পের টেটাস চেক আবারো আগের মতোই করতে পারবেন। সেটা আপনারা কোথা থেকে আর কিভাবে করতে পারবেন সেটাই আজকের এই পোস্টটিতে আমরা দেখে নেবো। অনুরোধ রাখব পোস্টটি অবশ্যই প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন, তা না হলে বুঝতে অসুবিধা হতে পারে। 

কৃষক বন্ধু স্ট্যাটাস চেক অনলাইন

আপনারা পড়ছেন eeepedia.com আপনাদের সাথে আমি আছি শরিফ। অনলাইনে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে আমরা Google-এ যাব। Google-এ যাওয়ার পর আমরা Matirkatha লিখে সার্চ করব। এটা লিখে সার্চ করার পর আমাদের কাছে কৃষক বন্ধু ডট নেট নামে একটি ওয়েবসাইটের লিংক আসবে। এখানে ক্লিক করে আমরা ওয়েবসাইটটিকে ওপেন করব। আমাদের কাছে নিচে দেখানো ধরনের মতো ওয়েবসাইট ওপেন হবে।

 ছবি -১: মাটির কথা ডট নেট ওয়েবসাইট

এবার আমরা পেইজের একটু নিচের দিকে আসবো। এখানে কৃষক বন্ধু নামে একটি অপশন আমরা দেখতে পাব। সেখানে আমরা ক্লিক করে দেবো।


কৃষক বন্ধু স্ট্যাটাস চেক অনলাইন
ছবি -২: কৃষক বন্ধু 

 ক্লিক করার পর আমাদের কাছে নিচে দেখানো ধরনের একটি পেজ শো করবে।

কৃষক বন্ধু স্ট্যাটাস চেক অনলাইন
ছবি -৩: নথিভূক্ত কৃষকের তথ্য 

এবার আমরা এখানে একটি অপশন পাব। নথিভূক্ত কৃষকের তথ্য নামে। এখানে এবার আমরা ক্লিক করে দেবো। তারপর নিচের পেইজটি ওপেন হবে।

ছবি - ৪ 

ক্লিক করার পর দেখতে পাচ্ছেন বন্ধুরা আমাদের কাছে এখানে ভোটার আইডি কার্ডের নাম্বার দেওয়ার জায়গা এসে গেছে। আমাদেরকে এখানে আমাদের ভোটার আইডি কার্ডের নাম্বার দিতে হবে। অর্থাৎ কৃষকরা এখানে নিজেদের ভোটার আইডি কার্ডের নাম্বার দেবেন। 

তারপর I'm not a robot এখানে আপনারা একটি ক্লিক করবেন। ক্লিক করার পর যদি কোনো ক্যাপচা আছে, সেক্ষেত্রে সেটা পূরণ করবেন। তারপর আপনারা সার্চ অপশন এর উপরে ক্লিক করবেন। আর সার্চ অপশন এর উপরে ক্লিক করার সাথে সাথে আপনারা আপনাদের কৃষক বন্ধু প্রকল্পের টাকা সেখানে দেখে নিতে পারবেন। 

কৃষক বন্ধু স্ট্যাটাস চেক অনলাইন
ছবি - ৫ 

প্রথমে আপনারা AKD ID দেখতে পাবেন। তারপর KB ID অর্থাৎ কৃষক বন্ধু আইডি দেখতে পাবেন। আধার নাম্বার যদি আপনাদের যুক্ত করা থাকে, তবে সেটাও আপনার এখানে দেখতে পাবেন। কৃষকের নাম দেখতে পাওয়া যাবে এবং তার পাশে অ্যাড্রেস দেখতে পাবেন। 

যেমন, বিভাগের নাম, ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম, গ্রাম এর নামে সমস্ত কিছু আপনারা দেখতে পাবেন। জমির পরিমাণ আপনারা দেখতে পাবেন এবং স্ট্যাটাস কি তাও দেখতে পরবেন।

আপনাদের নিজেদের তথ্য এখানে দেখে নিতে পারবেন খুব সহজে মাত্র ২,১ মিনিটের মধ্যেই। আপনারা আপনাদের কৃষক বন্ধু স্ট্যাটাস চেক অনলাইন এ খুব সহজেই চেক করে দেখে নিতে পারবেন। 

কৃষক বন্ধু স্ট্যাটাস চেক ভিডিও


তো বন্ধুরা এই ছিল আজকের এই পোস্ট। আশা করিছি পোস্টটি আপনাদের কাছে তথ্যমূলক ও হেল্পফুল হয়েছে। পোস্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করে আপনার সকল বন্ধুদেরকে জানাতে সাহায্য করবেন।  ফিরে আসবো আবার অপুর নতুন পোস্ট নিয়ে আপনাদের কাছে। ততক্ষণ এর জন্য আপনারা সকলে খুব ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Post a Comment

Previous Post Next Post