ট্রান্সডিউসার নির্বাচনের ক্ষেত্রে বিবেচ্য বিষয়সমূহ


আজ আমরা কথা বলব, ট্রান্সডিউসার নির্বাচনের ক্ষেত্রে বিবেচ্য বিষয়সমূহ নিয়ে। ট্রান্সডিউসার নির্বাচনের ক্ষেত্রে নিচের বিষয়গুলোর (Factors) উপর লক্ষ রাখতে হবে; যথা—

ট্রান্সডিউসার নির্বাচনে বিবেচ্য বিষয়গুলোঃ

১। অপারেটিং রেঞ্জ (Operating range) : এখানে আকাঙ্ক্ষিত রেঞ্জ এবং ভালো রেজোলুশনবিশিষ্ট ট্রান্সডিউসারকে নির্বাচন করতে হয়।

২। সংবেদনশীলতা (Sensitivity) : প্রয়োজনীয় আউটপুট উৎপাদন করার ক্ষমতা থাকতে হবে এবং অল্পমানের পরিবর্তনের জন্যও সংবেদনশীলতা থাকতে হবে।

৩। ফ্রিকুয়েন্সি রেসপন্স এবং রেজোন্যান্ট ফ্রিকুয়েন্সি (Frequency response and resonant frequency) : আকাঙ্ক্ষিত রেঞ্জের জন্য ফ্লাট রেসপন্স থাকতে হবে। অর্থাৎ, নির্দিষ্ট সীমার মধ্যে সমতল রেসপন্স থাকতে হবে।

৪। পরিবেশগত সুসঙ্গমতা (Environmental compatibility) : তাপমাত্রার পরিসীমা, ক্ষয়কর তরল, চাপ, শক, মিথস্ক্রিয়া, আকার এবং স্থাপনের সীমাবদ্ধতা থাকতে হবে।

৫। সর্বনিম্ন সংবেদনশীলতা (Minimum sensitivity) : পরিমাপকৃত রাশির জন্য সর্বনিম্ন ও আকাঙ্ক্ষিত সংবেদনশীলতা থাকতে হবে।

৬। অ্যাকুরেসি (Accuracy) : পর্যায়ক্রমিক এবং দাগাঙ্কিত ত্রুটি, যা সেনসিটিভিটির জন্য পাওয়া যায় তা কম থাকতে হবে।

৭। লোডিং ইফেক্ট (Loading effect) : ট্রান্সডিউসারকে লোডিং ইফেক্টমুক্ত রাখার জন্য অবশ্যই উচ্চ ইনপুট ইম্পিড্যান্স বিশিষ্ট হতে হবে।

৮। অপ্রত্যাশিত সিগনালের জন্য স্পর্শকাতরতাবিহীন (Insensitivity to unwanted signals): অপ্রয়োজনীয় বা অপ্রত্যাশিত সিগন্যালে ট্রান্সডিউসার যেন কোনো রেসপন্স না করে বা সর্বনিম্ন রেসপন্স করে এবং প্রয়োজনীয় সিগন্যালের ট্রান্সডিউসার উচ্চ মানের সেনসিটিভিটি রেসপন্স করে

৯। স্ট্যাবিলিটি ও রিলাইয়্যাবিলিটি (Stability and Reliability) : ট্রান্সডিউসারকে অপারেশনের সময় এবং স্থায়িত্বের ক্ষেত্রে অবশ্যই স্ট্যাবল হতে হবে এবং ব্যবহারে বিশ্বস্ত হতে হবে।

১০। ব্যবহার ও অসচেতনতা (Usage and Ruggedness) : ট্রান্সডিউসারকে যান্ত্রিক ও বৈদ্যুতিক উভয় প্রকার ইনটেনসিটি বনাম আকার ও ওজনের জন্য অসহন হতে হবে।

১১। ইলেকট্রিক্যাল বৈশিষ্ট্য (Electrical aspects) : ট্রান্সডিউসার নির্বাচনে যে-সমস্ত ইলেকট্রিক্যাল বিষয় বিবেচনা করতে হবে তা হলো- ক্যাবলের দৈর্ঘ্য কম হতে হবে, ব্যবহৃত অ্যামপ্লিফায়ারের সিগন্যাল টু নয়েজ রেশিও বেশি হতে হবে। ফ্রিকুয়েন্সি রেসপন্সের সীমাবদ্ধতা অবশ্যই বিবেচনা করতে হবে।

একটি ট্রান্সডিউসার নির্বাচনের ক্ষেত্রে উপরে আলোচিত বিষয়গুলো অবশ্যই বিবেচনায় রাখতে হবে বলে ইইই পিডিয়া মনে করে।

আরও পড়ুন >>>

Post a Comment

Previous Post Next Post