বুখলজ রিলে কি? কিভাবে কাজ করে? কোথায় ব্যবহার করা হয়?

বুখলজ রিলে 

বুখলজ রিলে কি? (What is Buchholz Relay?)

বুখলজ রিলে হলো গ্যাস অ্যাকচুয়েটেড রিলে যা Oil transformer কে যাবতীয় ফল্ট হতে রক্ষা করার জন্য ব্যবহৃত হয়। এটি সাধারণত কনজার্ভেটর এবং ট্যাংক এর মধ্যে সংযোগকারী পাইপে install করা হয়। বুখলজ রিলেতে একটি পাত্রের মধ্যে দুটি ভাসমান ভালভ দুটি নিকেল পাতের আংটা দ্বারা লাগানো থাকে। ভাসানো ভালভ দুটির মধ্যে সাধারণত একটি উপরে এবং অপরটি নিচে বসানো থাকে। ভাসমান ভালভ দুটির প্রতিটির সাথে একটি করে পারদের সুইচ লাগানো থাকে। এদের একটির সাথে অ্যালার্ম সার্কিট এবং অন্যটির সাথে রিলে ট্রিপিং সার্কিটের সংযোগ থাকে। 

স্বাভাবিক অবস্থায় ভাসমান ভালভ দুটি তেলের উপরের দিকে ভাসমান অবস্থায় থাকে এবং পারদ সুইচ সংযোগ ঘটাতে পারে না। এছাড়াও রিলিজ কর্ক ও টেস্ট কর্ক থাকে। চিত্রে একটি বুখলজ রিলের গঠন দেখানো হয়েছে।


বুখলজ রিলের গঠন

বুখলজ রিলে কিভাবে কাজ করে?

হালকা ত্রুটির জন্য স্বাভাবিক পরিমাণের চাইতে বেশি পরিমাণ কারেন্ট প্রবাহিত হওয়ার ফলে উত্তাপ বৃদ্ধি পেয়ে ট্রান্সফরমার ট্যাংকের তেলে ডিকম্পোজিশন হয়। এ ডিকম্পোজিশনের ফলে প্রায় 70% হাইড্রোজেন গ্যাসের সৃষ্টি হয়। এ গ্যাস হালকা বলে তেল হতে বুদবুদ আকারে গ্যাস রিলের মধ্য দিয়ে কনজারভেটরের দিকে যেতে চায়। এজন্য রিলে প্রকোষ্ঠের উপরিভাগে গ্যাস জমা হয়ে তেলের মাত্রা নিচে নামিয়ে দেয়। তখন উপরের ভাসমান ভালভ নিচে নামিয়ে কন্টাক্টের সাথে সংযোগ ঘটিয়ে পারদ সুইচের মাধামে অ্যালার্ম বর্তনী সমাপ্ত করে। ফলে সংকেত বেজে ওঠে। এতে সহজে ত্রুটি সম্পর্কে জ্ঞাত হওয়া যায়। 

হালকা ত্রুটির জন্য অ্যালার্ম সার্কিট কাজ করলেও ট্রিপ সার্কিট ব্রেকারকে সরবরাহ হতে বিচ্ছিন্ন করে না। কারণ, এ ত্রুটির জন্য প্রবাহিত কারেন্টের পরিমাণ তুলনামূলক কম হওয়ায় রিলে সম্পূর্ণ কাজ করতে পারে না।

ট্রান্সফরমারের অভ্যন্তরে বড় ধরনের কোনো ত্রুটি যেমন- ফেজ-টু-ফেজ শর্ট সংগঠিত হলে উৎপন্ন গ্যাসের পরিমাণ অনেক বেশি হয়। ফলে গ্যাসের উচ্চচাপের জন্য ট্রান্সফরমার ট্যাংক থেকে তেল রিলে হয়ে কনজারভেটরে যায়। এ যাওয়ার সময় তেল ফ্ল্যাপটে ঠেলে, ফলে নিচের ভালভ উপরের দিকে ওঠে ও মারকারি সুইচ কন্টাক্ট পায়। মারকারি সুইচ কন্টাক্ট পেলে ট্রিপ সার্কিট সম্পূর্ণ হয় এবং সে সঙ্গে ট্রিপ কয়েল উদ্যমশীল হয়ে ট্রান্সফরমারের সার্কিট ব্রেকার খুলে দেয়। আশা করি বুঝতে পেরেছেন, বুখলজ রিলে কিভাবে কাজ করে? চলুন এবার বুখলজ রিলের কিছু সুবিধা ও অসুবিধা ‍সম্পর্কে জানা যাক।

বুখলজ রিলের সুবিধাসমূহ

নিচে বুখলজ রিলের দুটি সুবিধা উল্লেখ করা হলঃ

(১) ট্রান্সফরমারের সুরক্ষা ব্যবস্থায় এটি খুব সাধারণভাবে কাজ করে থাকে।

(২) অন্যান্য যেকোনো সুরক্ষা ব্যবস্থার খুব অল্প সময়ের মধ্যে প্রারম্ভিক ত্রুটিগুনিত সতর্কীকরণ অ্যালার্ম দিতে সক্ষম

বুখলজ রিলের অসুবিধাসমূহ

নিচে বুখলজ রিলের ৬টি অসুবিধা উল্লেখ করা হলঃ

(১) কনজার্ভেটরসমূহ তেলে ডুবানো ট্রান্সফরমার ব্যতীত এ রিলে ব্যবহার করা যায় না।

(২) এ পদ্ধতিতে ট্রান্সফরমারে সংযোজিত ক্যাবলের জন্য আলাদা সুরক্ষা ব্যবস্থা নিতে হয়।

(৩) তেলের লেভেল একটি নির্দিষ্ট মাপ থেকে কমে গেলে এটি সমস্ত ফল্টের ক্ষেত্রে নির্দেশ দিতে পারে না।

(৪) মার্কারি সুইচের সেটিং খুব বেশি সূক্ষ্ম অনুভূতি সম্পন্ন করা যায় না।

(৫) এ ধরনের রিলে স্লো-টাইপের এবং সর্বনিম্ন অপারেটিং টাইম 0.1 সেকেন্ড।

(6) অর্থনৈতিক সাশ্রয়ের জন্য 500 KVA-এর নিচের বুখলজ রিলে ব্যবহার করা হয় না।

বুখলজ রিলে কোথায় ব্যবহার করা হয়?

ট্রান্সফরমারের বিভিন্ন ত্রুটির সুরক্ষা ও সতর্কীকরণ ব্যবস্থার জন্য বুখলজ রিলে (Buchholz Relay) কনজারভেটর থেকে ট্রান্সফরমার ট্যাংকে সংযোগকারী পাইপের মধ্যে ব্যবহার করা হয়।

বুখলজ রিলেতে ভাসমান ভালভ কয়টি ও ভালভের সাথে কিসের সুইচ লাগানো থাকে?

বুখলজ রিলেতে ভাসমান ভালভ ২টি এবং প্রতিটি ভালভের সাথে একটি করে পারদের সুইচ লাগানো থাকে।

বুখলজ রিলেতে ভালভ দুটির সাথে কি কি সার্কিট সংযোক্ত থাকে?

এদের একটির সাথে অ্যালার্ম সার্কিট এবং অন্যটির সাথে রিলে ট্রিপিং সার্কিট সংযোক্ত থাকে।

Post a Comment

Previous Post Next Post